পৃথিবী টা স্বপ্নপুরী


 পৃ‌থিবীটা এক‌টি রহস্যময়  সবার জীবন

সৃ‌ষ্টির অনুকূল থে‌কে  যেমন চল‌ছে

অাজও তেমনই চ‌লছে। 


জন্ম থে‌কে মৃত্যু তার জীবন, এর পর তা‌কে নি‌য়ে কিছু সময় অা‌লোচনা ক‌রি। অামরা সবাই এই  পৃ‌থিবী‌তে   জন্ম সূ‌ত্রে মানুষ, অাল্লাহ বা ভ‌গোবান সবাই অদৃশ্যবান।


 অামা‌দের বসবাস এর ম‌ধ্যে তি‌নি হল বিপদ অাপদ এর রক্ষক ব‌লে বিশ্বাস ক‌রি। অামরা সবাই দৃশ্যবান কিন্তু অামা‌দের কারও কোন চির স্থীয় জীবন নয়, 


সবারই এক সময় মৃত্যু হ‌বে এটাই  স‌ত্যে ও বাস্তব। প্র‌তি‌টি মানুষ তার মৃত্যুর প‌রের জীবন টা কেমন তা অনুভব ক‌রে ত‌বে তার ভিত‌রে হিংসা অার ধর্ম নি‌য়ে কারও সা‌থে কোন অপব্যবহার কর‌বে না।


 মানুষ মৃত্যুর প‌রে সে কোথায় বা কেমন অা‌ছে তা, কোন মানু‌ষের 

কা‌ছে কোন প্রমান নেই। অাস‌লেই কি ? মৃত্যুর প‌রের অামার জীবন কেমন  তা বর্তমান মানুষ এর অস্তীত্য খু‌জে পায়‌নি।


  পৃ‌থিবীর  মানুষ গু‌লো একএক জন একএক রকম নি‌য়ে ব্যস্ততা নি‌য়ে জীবন কাটা‌চ্ছে। 


কেউ ধর্ম নি‌য়ে, কেউ অর্থ সম্পদ নি‌য়ে,‌কেউ প্রেম ভালবাসা নি‌য়ে, কেউ বা গ‌ভেশনা  ক‌রে যা‌চ্ছে, একএক জন এর ভিন্ন  ভিন্ন ধ্যান ধারনা নি‌য়ে জীবন কে চা‌লি‌য়ে যায়।


 অাস‌লে অামরা য‌দি পৃ‌থিবী নি‌য়ে ভা‌বি ত‌বে  ম‌নে হ‌বে যে, এখা‌নে ভ্রমন কর‌তে এ‌সে‌ছি। একই পৃ‌থিবী তার ভিত‌রে হাজারও রকম মানুষ, কে কার অাপন জন সে, নি‌জে জা‌নে না। 


সমা‌য়ের সা‌থে সা‌থে তার জীবন সঙ্গী‌কে খু‌জে নেয় সে, কখন ও জানা ছিল না তার  এক‌দিন বি‌য়ে হ‌বে এবং কার সা‌থে, এভা‌বে পৃ‌থিবীর প্র‌তি টা, জীবন চক্র অ‌বিরাম চল‌তে‌ছে। 


অামারা সবাই সবার অাপন য‌দি প্র‌তিটা মানুষ ভা‌বে, অার প্র‌তি টা, মানুষ স‌ঠিক হিসাব ক‌রে দে‌খে অামার য‌তো সম্পদ অা‌ছে তাহা মৃত্যুর প‌রে মূল্য হীন,


অামার য‌তো টুকু প্র‌য়োজন ত‌তো টুকু গ্রহন ক‌রি বা‌কি টা অন্য মানুষ‌দের উপ‌ভোগ করার সু‌যোগ দেই। 


ত‌বে  তু‌মি  মানুষ জা‌নো না, তোমার মৃত্যুর সময় কোন কষ্ট পা‌বে না, অার তু‌মি যা  দেখ‌তে পা‌বে তা, অন্য কেউ দেখতে পা‌বে না।  


তু‌মি অমর হ‌য়ে থাক‌বে যা,  কল্পনা কর‌তে পার‌বে না, মৃত্যুর পর তোম‌ার জীব‌নে উপহার সরুপ পা‌বে। 


অার যে ব্য‌ক্তি পাহাড় সমান সম্পদ রে‌খে যা‌বে তার ম‌তো নির‌বোধ অার কেউ নয়,  তাই  এটাই  ম‌নে ক‌রে দেখ  পৃ‌থিবী টা তু‌মি  একা ভোগ করার চে‌য়ে  সবাই কে  নি‌য়ে উপ‌ভোগ কর‌লে সেটা কেমন অানন্দময়।


 তোমার য‌তো টুকু দরকার বা‌কি টা সবার মা‌ঝে বি‌লি‌য়ে দাও ত‌বে তোমার লাভ ছাড়া খ‌তি হ‌বে না। 


অার এটাই মানবতা প্রদ্বীপ এ‌কের পর এক চল‌তে থাক‌বে অার তুমি চির অমর হ‌বে।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.